Wap4dollar.com

Sunday 29 July 2018

রাগ দমন করা এবং ক্ষমা করার গুন

আপনার সাথে কেউ খারাপ ব্যবহার করেছে? আপনার কি প্রচন্ড রাগ হচ্ছে? কোনোমতেই তাকে ক্ষমা করতে পারছেন না? তাহলে জেনে নিন আল্লাহ আপনার ব্যাপারে কুরআন এ কি বলেছেন।

الَّذِينَ يُنفِقُونَ فِي السَّرَّاءِ وَالضَّرَّاءِ وَالْكَاظِمِينَ الْغَيْظَ وَالْعَافِينَ عَنِ النَّاسِ وَاللَّهُ  يُحِبُّ الْمُحْسِنِينَ

যারা স্বচ্ছলতায় ও অভাবের সময় ব্যয় করে, যারা নিজেদের রাগকে সংবরণ করে আর মানুষের প্রতি ক্ষমা প্রদর্শন করে, বস্তুতঃ আল্লাহ সৎকর্মশীলদিগকেই ভালবাসেন। (অাল কুরঅান: ৩/১৩৪)

.অাশ্চর্য!!!

কাউকে ক্ষমা করলে আল্লাহর ভালবাসা পাওয়া যায়!!! কেনই বা যাবেনা? আপনি যে আল্লাহর জন্যই আপনার রাগকে নিয়ন্ত্রণ করেছেন। এই যে আমরা আল্লাহর এত নাফরমানী করি, আল্লাহর কি রাগ হয় না? অবশ্যই হয়। কিন্তু আল্লাহ ধৈর্যশীল ও ক্ষমার অপূর্ব নিদর্শন। তাইতো তিনি আমাদেরকে সুযোগ দেন, ক্ষমা চাওয়ার জন্য। এবং আল্লাহ চান যাতে আপনিও তেমন উদার হতে পারেন। আপনি যদি কাউকে ক্ষমা করেন এতে কিন্তু আপনার দুদিকেই লাভ। আপনার সাথে ওই ব্যক্তির সম্পর্ক ঠিক থাকছে পাশাপাশি মহান সত্তা আপনাকে ভালোবাসছেন। আল্লাহ পাক আরো বলেন -

إِن تُبْدُوا خَيْرًا أَوْ تُخْفُوهُ أَوْ تَعْفُوا عَن سُوءٍ فَإِنَّ اللَّهَ كَانَ عَفُوًّا قَدِيرًا

তোমরা যদি কল্যাণ কর প্রকাশ্যভাবে কিংবা গোপনে অথবা যদি তোমরা আপরাধ ক্ষমা করে দাও, তবে জেনো, আল্লাহ নিজেও ক্ষমাকারী, মহাশক্তিশালী।

(অাল কুরঅান:৪/১৪৯ )

তার মানে মানুষকে ক্ষমা করলে অাল্লাহর ক্ষমা পাওয়া যায়।

তাই কেউ আপনাকে কষ্ট দিলে,কারো আচরণে কষ্ট পেলে তাকে আজই ক্ষমা করে দিন। যে আপনাকে কষ্ট দিল সে যেন আপনাকে জান্নাতে যাওয়ার একটা সুযোগ করে দিল।তাকে ক্ষমা করে দিন এবং আদায় করে নেন, আল্লাহ রাব্বুল আলামীনের ক্ষমার ঝর্ণাধারা।

No comments:

Post a Comment