Wap4dollar.com

Tuesday 12 May 2015

◆ পোশাক-পরিচ্ছদের সুন্নাত ও আদব ◆

◆ পোশাক-পরিচ্ছদের সুন্নাত ও আদব ◆

* ছেলেদের জন্য পায়জামা বা প্যান্ট নেছফে ছাক্ব অর্থ্যাত্‍ , পায়ের নলার অর্ধেক পর্যন্ত হওয়া সুন্নত । টাকনুর গিরার উপর পর্যন্ত জায়েয এবং অহংকার বশতঃ টাকনুর নিচে কাপড় পড়লে কবীরা গুনাহ হয় । অহংকার বশতঃ না হলেও এরুপভাবে পরা ঠিক না । কেননা এতে যারা অহংকার বশতঃ পরে তাদের সাথে সাদৃশ্য হয়ে যায় । মহিলাদের জন্য পুরো পা ঢেকে জমিন পর্যন্ত কাপড় ঝুলিয়ে রাখা উত্তম ।
* গোল জামা অধিক সতর রক্ষার সহায়ক বিধায় তাই উত্তম ।
* জামার হাতা কবজি পর্যন্ত হওয়া সুন্নত ।
* পুরুষদের জন্য মহিলাদের পোশাক পড়া এবং মহিলাদের জন্য পুরুষের পোশাক পড়া হারাম ।
* মহিলাদের জন্য শাড়ি জায়েয তবে উত্তম না ।
* প্রাণীর ছবি যুক্ত পোশাক পড়া হারাম ।
* এত খাটো ও টাইট পোশাক পড়া নিষিদ্ধ যাতে শরীরের গোপন অঙ্গ ফুটে ওঠে । এই মাসয়ালা পুরুষদের জন্যও প্রযোজ্য । অনেক পুরুষ এত খাটো এবং টাইট পোশাক পড়ে যে , পোশাক পড়ার পরও নিতম্ব , উরু বোঝা যায় । এবং নড়াচড়া করলে নিতম্ব , পেট দেখা যায় । এমন পোশাক পড়া থেকে বিরত থাকতে হবে ।
* টাই পরা নিষেধ ৷
* পাগড়ীর ব্যাপারে রাসূল সাঃ বিশেষ কোন নির্দেশ দেন নি । যে যার মত লম্বা পাগড়ী পড়তে পারে । তবে রাসূল পাক সাঃ কখনও বার হাত আবার কখনও সাত হাত লম্বা পাগড়ী পড়তেন ।
* সাদা রংয়ের কাপড় রাসূল পাক সাঃ বেশী পছন্দ করতেন । তাই সাদা রংয়ের পোশাকই সর্বোত্তম । রাসূল পাক সাঃ কাল ও সবুজ রংয়ের পোশাকও ব্যবহার করতেন । তাই নিষিদ্ধ রং ব্যতিত অন্যান্য রংয়ের পোশাকও মাঝে মাঝে ব্যবহার করা মোস্তাহাব ।
* পুরুষদর জন্য কুসুম লাল , হলুদ , জাফরান , গোলাপী অর্থ্যাত্‍ মেয়েলী রংয়ের পোশাক পরা নিষেধ । আর নিরেট লাল অনুত্তম । মহিলাদের জন্য সব রংয়ের পোশাক পরা জায়েয ।
* কাল রংয়ের পাগড়ী পড়া মোস্তাহাব ।
* পুরুষের জন্য রেশমী পোশাক পরা নিষেধ । তবে যে কাপড়ের দৈর্ঘের সুতা রেশমের কিন্তু প্রস্থের সুতা রেশনের না - এমন কাপড় ব্যবহার করা জায়েয ।
* যে কাপড়ে শরীর দেখা যায় এমন পাতলা কাপড় পরিধান করা না করারই হুকুম রাখে ।
* হারাম উপায়ে অর্জিত পোশাক বা হারাম উপায়ে অর্জিত সম্পদ দিয়ে ক্রয় করা পোশাক পরিধান করা হারাম ।
* অহংকার প্রদর্শন বা বিলাসিতার নিয়তে উচ্চমানের পোশাক পরিধান করা শরীয়তের দৃষ্টিতে নিন্দনীয় ।
* তাওয়াযু বা বিনয়ের উদ্দেশ্যে নিম্নমানের পোশাক , পুরাতন কিংবা ছেঁড়া ফাটা ও তালিযুক্ত পোশাক পরিধান করা উত্তম । তবে এরুপ পোশাক দেখে লোকে দরবেশ বা আত্নভোলা বলবে কিংবা বিনয়ী ও দুনিয়া ত্যাগী মনে করবে - এমন রিয়া বা লোক দেখানোর নিয়ত থাকলে সেটাও এক প্রকার অহংকার বিধায় তা নিন্দনীয় ।
* আল্লাহ সম্পদ দিয়েছেন সেই সম্পদের বহিঃপ্রকাশ ঘটানোর এবং শোকর আদায়ের জন্য কৃপনতা পরিহার করে উত্তম পোশাক পরিধান করা প্রশংসনীয় ।
* কাপড় যেমন মানেরই হোক না কেন তা সর্বদা পরিস্কার পরিচ্ছন্ন রাখা শরীয়তের কাম্য ।
* সতর ঢাকা , শারিরিক দোষ-ত্রুটি ঢাকা ও সৌন্দর্য লাভের নিয়তে পোশাক পরিধান করা । অহংকারের উদ্দেশ্যে পোশাক পরা হারাম ।
* কামিজ , সেমিজ, বক্ষবন্ধনী, স্যান্ডো গেন্জি, জামা , কোর্তা ইত্যাদি পরিধান করতে প্রথমে ডান হাত তারপর বাম হাত ঢুকানো সুন্নাত । এমনিভাবে পায়জামা , প্যান্ট ইত্যাদি পরিধান করতে প্রথমে ডান পা পরে বাম পা ঢুকানো সুন্নাত । এবং খোলার এর বিপরীত প্রথমে বাম হাত/পা পরে ডান হাত/পা বের করা । মোজা , জুতা ইত্যাদির ক্ষেত্রেও এরুপ করা সুন্নাত ।
* একই সময়ে জামা ও পায়জামা পরতে হলে প্রথমে জামা পরা এরপর পায়জামা পরা উত্তম ।
* মহিলাদের জন্য পুরো পা ঢেকে মাটি পর্যন্ত কাপড় ঝুলিয়ে পরা উত্তম ৷ এতটা ঝুলিয়ে দেয়া যেন পায়ের কোন অংশ দেখা না যায় ৷
* পাগড়ীর নিচে টুপি পরা সুন্নাত । টুপি ব্যতিত পাগড়ী পরা সুন্নাতের খেলাফ । নামাযের সময় মাথার মাঝখানে খোলা রাখা মাকরুহ ।
* পাগড়ী গোল করে বাঁধা অথবা শামলা (বর্ধিত অংশ) ছেড়ে বাঁধা উভয়ই সুন্নাত । শামলা ডানে বা পেছনের দিকে অথবা একই সাথে উভয় দিকে ছেড়ে দেয়া যায় । বাম দিক শামলা ছাড়ার প্রমাণ নাই বিদায় উলামায়ে কেরাম সেটাকে বিদআত বলেছেন । শামলা আধহাত , এক হাত বা তার বেশী পরিমাণ রাখা যায় ।
* পায়জামা বসে পরিধান করা ভাল , অন্যথায় স্বাস্থ্যগত অসুবিধা হতে পারে । লুঙ্গি মাথার উপর দিক থেক এবং পাগড়ী দাড়িয়ে পরিধান করা ।
* পোশাক খোলার পর এলোমেলো না রেখে গুছিয়ে রাখা । অগোছালো কোন কিছুই শরীয়তে পছন্দ না ।
* নতুন কাপড় পরিবর্তন করলে পুরাতন কাপড় দান করে দেয়া উত্তম ।
আবু মুআইম (র)......ইবন উমর
(রাঃ) থেকে বর্নিত । তিনি
বলেন, রাসুলুল্লাহ (সা) নিষেধ
করেছেন, মুহরিম ব্যক্তি যেন ওয়ারস
ঘাসের কিংবা যাফরানের রং
দ্বারা রঙ্গিত কাপড় না পরে ।
★ আরোও কিছু হারাম কাজ, নববর্ষ উদযাপন উপলক্ষে যেগুলোর প্রধান্য দেখা যায়
►কৃত্রিম চুল সংযোজন করা বা করানো
►উলকি (tattoo) আঁকা বা আঁকানো
►সৌন্দর্যের জন্য ভ্রু চেঁছে ফেলা বা ফেলানো
►দাঁত চেঁছে সরু করা বা করানো
►আল্লাহ্‌র সৃষ্টিতে পরিবর্তন করা হারাম
►জাঁকজমকপূর্ণ পোষাক পরে গর্বভরে চলা হারাম
►এছাড়া পুরুষের জন্য হলুদ রং এর পোষাক পরা হারাম [সহীহ মুসলিম]

No comments:

Post a Comment