Wap4dollar.com

Saturday 15 August 2015

★ ইসলামে কলম সৃষ্টির রহস্য ★

★ ইসলামে কলম সৃষ্টির রহস্য ★

বিশ্বজগত সৃষ্টি হয়েছে গ্যাস ও পদার্থের ক্ষুদ্র কণিকার সমন্বয়ে গঠিত উত্তপ্ত ধোঁয়াটে এক মিশ্রণ থেকে। মহাবিশ্বের সৃষ্টি, বিশেষ করে আকাশমণ্ডলী ও পৃথিবী সৃষ্টির অভিন্ন উৎসবিষয়ক মতবাদের জন্ম বিংশ শতাব্দীতে।

১৯২০ সালে আলেকজান্ডার ফ্রিডম্যান এবং এ জি লেমেয়াতর বিগব্যাং মতবাদ প্রস্তাব করেন। অথচ এ সময়ের ১৩০০ বছর আগে ৬১৬ সালে আল কুরআন বিগব্যাং থিওরি ঘোষণা করেছে।

আল্লাহ তায়ালা ইরশাদ করেন, ‘অতঃপর তিনি আকাশের দিকে মনোনিবেশ করেন যা ছিল ধূম্রবিশেষ। অনন্তর তিনি ওটাকে ও পৃথিবীকে বললেন: ‘তোমরা উভয়ে এসো ইচ্ছায় অথবা অনিচ্ছায়…’ (সূরা ফুসসিলাত:১১)।

ধূম্র বা ধোঁয়া বলতে ভাসমান কণার পরিপূর্ণ কোনো ঘূর্ণায়মান, উত্তপ্ত গ্যাসীয় পদার্থ বোঝায়। মহাশূন্যে গ্যালাক্সির অবস্থা পরিবর্তন পর্যবেক্ষণ করতে গিয়ে বিজ্ঞানীরা ঠিক এ রকমই চিত্র আবিষ্কার করেছেন।

বিভিন্ন পদার্থের কণা পুঞ্জীভূত হয়ে প্রচণ্ড ঘন ও ভারী একটি বস্তু তৈরি হয়। এ কেন্দ্রীয় বস্তুটির বিস্ফোরণের ফলেই ‘বিগব্যাং’ এর উদ্ভব হয়। যার পরিণামে সম্প্রসারণশীল এ মহাবিশ্বের সৃষ্টি।

কুরআনের ঘোষণা, ‘যারা কুফরি করেছে তারা কী ভেবে দেখে না যে, আকাশমণ্ডলী ও পৃথিবী মিশে ছিল ওতপ্রতোভাবে। অতঃপর আমি উভয়কে আলাদা করে দিলাম…’ (সূরা আম্বিয়া:৩০)।

দুনিয়া সৃষ্টির ব্যাপারে কুরআনের বক্তব্য সুস্পষ্ট। বিজ্ঞান ও বৈজ্ঞানিকরাও কুরআনের আয়াতের বক্তব্যের সাথে একমত। কিন্তু আল্লাহর প্রথম সৃষ্ট উপকরণ সম্পর্কে কুরআন নীরব।

তবে মুহাম্মদ সাল্লিল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিষয়টি স্পষ্ট করে দিয়েছেন।

আবদুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, নবী করিম সাল্লিল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আল্লাহ সর্বপ্রথম কলম ও মাছ সৃষ্টি করেছেন। অতঃপর কলমকে বলেছেন, লেখো, কলম বলল কী লিখব?

আল্লাহ বললেন, কিয়ামত পর্যন্ত যা সংঘটিত হবে সব লেখো (তাবারানি, ইবনে জারির, ইবনে আসাকির, ইবনে আবি হাতিম, আহমাদ, তিরমিজি, তাফসির ইবনে কাসির)

তাফসিরে মারেফুল কুরআনেও এ সংক্রান্ত রেওয়াতের উপস্থিতি রয়েছে।

ওবাদা ইবনে সামিত রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, নবী করিম সাল্লিল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, সর্বপ্রথম আল্লাহ তায়ালা কলম সৃষ্টি করেন এবং তাকে লেখার আদেশ করা হলো। কলম আদেশ অনুযায়ী অনন্তকাল পর্যন্ত সম্ভাব্য সব ঘটনা ও অবস্থা লিখে দিলো।

হজরত কাতাদাহ রহমাতুল্লাহ আলাইহি বলেন, কলম আল্লাহ প্রদত্ত একটি বড় নেয়ামত। কেউ কেউ বলেছেন, আল্লাহ তায়ালা সর্বপ্রথম তকদিরের কলম সৃষ্টি করেছেন। এই কলম সমগ্র সৃষ্টি জগত ও সৃষ্টির তকদির লিপিবদ্ধ করেছে। এরপর দ্বিতীয় কলম সৃষ্টি করেছেন। এই কলম দ্বারা পৃথিবীর অধিবাসীরা লেখে এবং লিখবে।

No comments:

Post a Comment